কর্মক্ষেত্রে সাফল্যের জন্য রাষ্ট্রীয় পদক পেলেন নেত্রকোণা জেলা পুলিশের তিন কর্মকর্তা

বিশেষ প্রতিনিধি: ২০১৮ সালের গুরুত্বপূর্ণ মামলার রহস্য উদ্ঘাটন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ,জেলার অপরাধ নিয়ন্ত্রণ,কর্মক্ষেত্রে বিশেষ দক্ষতা, কর্তব্যনিষ্ঠা, সততা ও পুলিশ বাহিনীতে শৃঙ্খলামূলক আচরণের মাধ্যমে প্রশংসনীয় অবদানের স্বীকৃতি স্বরূপ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের রাষ্ট্রীয় পদক পেলেন জেলা পুলিশে কর্মরত তিন উর্দ্ধতন কর্মকর্তা।
নেত্রকোণার পুলিশ সুপার জয়দেব চৌধুরী (বিপিএম পদক সেবা), সদ্য পদোন্নতি প্রাপ্ত পুলিশ সুপার (নেত্রকোণার অতিরিক্ত পুলিশ সুপার হিসেবে দায়িত্বরত) এস এম আশরাফুল আলমকে (পিপিএম পদক সেবা) ও নেত্রকোণা সদর সার্কেল হিসেবে কর্মরত অতিরিক্ত পুলিশ সুপার ফখরুজ্জামান জুয়েল (পিপিএম পদক)কে প্রদান করা হয়েছে।
গত বছর সারাদেশে অপরাধ দমনে সাহসিকতা, সেবা ও কর্মদক্ষ তার স্বীকৃতি হিসেবে বাহিনীর ৩৪৯ পুলিশ সদস্যকে বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম) ও প্রেসিডেন্ট পুলিশ পদক (পিপিএম) প্রদান করা হচ্ছে। এজন্য পুলিশের ৪০জন সদস্যকে বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম), ৬২ জন পুলিশ সদস্যকে রাষ্ট্রপতির পুলিশ পদক দেয়া হয়েছে। এছাড়া গুরুত্বপূর্ণ মামলার রহস্য উদঘাটন, অপরাধ নিয়ন্ত্রণ, দক্ষতা, কর্তব্যনিষ্ঠা, সততা ও শৃঙ্খলামূলক আচরণে প্রশংসনীয় অবদান রাখায় ১০৪জনকে বিপিএম-সেবা ও ১৪৩ জনকে রাষ্ট্রপতির পুলিশ পদক পিপিএম-সেবা প্রদান করা হয়েছে।
গণ প্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী পুলিশের সেরা কর্মকর্তা ও সদস্যদের প্রতিবছর বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম) ও রাষ্ট্রপতির পুলিশ পদকে (পিপিএম) ভূষিত করেন। পুলিশের চাকরিতে এই পদক খুবই সম্মানজনক বলে বিবেচনা করা হয়। পদক পাওয়া কর্মকর্তারা আর্থিক সুবিধাও ও নামের শেষে উপাধি হিসেবে এই পদক ব্যবহার করতে পারেন। পেশাগত জীবনে সাহসিকতা, বীরত্বপূর্ণ ও সেবামূলক কাজের বিবেচনায় এ পদক দেয়া হয়। গত বছর ১৮২ জন এ পদক পেয়েছিলেন। এ বছর পুলিশ পদক দেয়ার জন্য প্রায় সাড়ে তিনশ কর্মকর্তার তালিকা করা হয়েছিল। এ পদকের যোগ্য কর্মকর্তাদের বাছাই করতে পুলিশ সদর দপ্তরে একটি কমিটি করা হয়। পুলিশের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও সদস্যরা বছরে তাদের সেরা কাজটির বিবরণ কমিটির কাছে পাঠান।সেই বিবরণের যাচাই শেষে পুলিশ সদর দফতরের কমিটি পদক পাওয়ার জন্য কর্মকর্তাদের একটি তালিকা তৈরি করে প্রধানমন্ত্রীর দফতরে পাঠান। প্রধানমন্ত্রীই এ তালিকা চূড়ান্ত করেন।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।