নেত্রকোণা হানাদার মুক্ত দিবস পালিত

বিশেষ প্রতিনিধি : ৯ ডিসেম্বর নেত্রকোণা পাক হানাদার মুক্ত দিবস পালিত হয়েছে। এ দিন নেত্রকোণা শহরকে পাক হানাদার মুক্ত করতে গিয়ে মুক্তিযোদ্ধারা শহরকে চারদিক থেকে ঘিরে ফেলে। মুক্তিযোদ্ধাদের চর্তুমুখী আক্রমনের মুখে হানাদার বাহিনী শহর ছেড়ে পালিয়ে যাবার পথে মোক্তারপাড়া ব্রীজ সংলগ্ন কৃষি ফার্মের কোণায় মুক্তিযোদ্ধাদের সাথে পাক হানাদারদের মরণপণ লড়াই হয়। এ সন্মুখ সমরে মুক্তিযোদ্ধা আব্দুল জব্বার (আবু খাঁ), মুক্তিযোদ্ধা আব্দুর রশিদ এবং মুক্তিযোদ্ধা আব্দুস সাত্তার শহীদ হন। আহত হন কমান্ডার আবু সিদ্দিক আহমেদ। অবশেষে লড়াই ছেড়ে পাক হানাদার বাহিনী ময়মনসিংহের দিকে পালিয়ে যায়। নেত্রকোণা শহর হয় পাক হানাদার মুক্ত। মুক্তিযোদ্ধারা দলে দলে শহরে প্রবেশ করে স্বাধীন বাংলার সবুজ জমিনে লাল সূর্য খচিত পতাকা উত্তোলন করে নেত্রকোণা শহরকে মুক্ত ঘোষনা করে বিজয় উল্লাস করে।শত শত মুক্তিকামী জনতা রাস্তায় নেমে এসে মুক্তিযোদ্ধাদের অভিনন্দন জানান।
নেত্রকোণা মুক্ত দিবস উপলক্ষ্যে জেলা প্রশাসন ও মুক্তিযোদ্ধা সংসদ জেলা ইউনিট কমান্ড জেলা কালেক্টরেট প্রাঙ্গণে প্রজন্ম শপথ ও সাতপাই মুক্তিযোদ্ধাদের স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ, জাতীয় পতাকা উত্তোলন, বিজয় র‌্যালী ও আলোচনা সভাসহ দিনব্যাপী নানা কর্মসূচী গ্রহণ করেছে।
পরে জেলা প্রশাসক ও মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডের প্রশাসক মঈনউল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ময়মনসিংহ জেলা আইনজীবী সমিতির প্রবীন আইনজীবী আনিসুর রহমান খান। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পুলিশ সুপার জয়দেব চৌধুরী, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সাবেক এমপি আশরাফ আলী খান খসরু, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক জেলা কমান্ডার নুরুল আমিন, সাবেক ডেপুটি কমান্ডার আব্দুল মতিন, সদর উপজেলা আওয়ামীলীগের সভাপতি বজলুল কাদের শাহজাহান, মুক্তিযোদ্ধা মোজাম্মেল হক বাচ্চু, মুক্তিযোদ্ধা সাবেক চেয়ারম্যান জহিরুল হক চৌধুরী হীরা, সদর উপজেলা কমান্ডার আইযুব আলী, মুক্তিযোদ্ধা আব্দুল কাদির, জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক শামছুর রহমান ভিপি লিটন, জেলা কৃষকলীগের সভাপতি কেশব রঞ্জন সরকার প্রমূখ।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।