বাকৃবিতে পাঙ্গাস ও তেলাপিয়া বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন

ময়মনসিংহ প্রতিনিধি: ময়মনসিংহে ‘আপগ্রেডিং পাঙ্গাস এন্ড তেলাপিয়া ভ্যালু চেইনস ইন বাংলাদেশ (ব্যাংফিস)’ শীর্ষক আন্তর্জাতিক এক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। সকালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদীয় সম্মেলন কক্ষে দিনব্যাপী এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

দেশে পাঙ্গাস ও তেলাপিয়ার উৎপাদন, খামার ব্যবস্থাপনা, মাছের গুণাগুণের উন্নয়ন এবং পাঙ্গাস ও তেলাপিয়াকে একটি হাই-ভ্যালু পণ্যে উন্নীতকরণের মাধ্যমে বিদেশী বাজারে ও দেশের মধ্যবিত্তদের জন্য উপস্থাপন করাই এ প্রকল্পের উদ্দেশ্য।
গবেষণায় বেশ কিছু আশাব্যঞ্জক ফলাফল পাওয়া গেছে যা পাঙ্গাস ও তেলাপিয়া মাছ চাষ, বিপণন ও রপ্তানীতে উল্লেখযোগ্য ভূমিকা পালন করবে বলে সম্মেলনে জানানো হয়। অর্জিত সাফল্য ও অগ্রগতি উপস্থাপন করেন বাকৃবি কৃষি অর্থসংস্থান বিভাগের অধ্যাপক ড. আক্তারুজ্জামান খান। এ প্রকল্পের আর্থিক সহায়তায় ৬ জন পিএইচডি ছাত্রের গবেষণা কার্যক্রম পরিচালিত হচ্ছে।
সম্মেলনে দেশি-বিদেশি সাতটি বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট অনুষদীয় ডীন, শিক্ষক ও শিক্ষার্থী এবং খামারিসহ শতাধিক গবেষক উপস্থিত ছিলেন।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।