নির্বাচনী ইশতেহারে ১১দফা অন্তর্ভূক্তির দাবীতে নেত্রকোণায় সাংবাদিক সম্মেলন

বিশেষ প্রতিনিধি: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সকল রাজনৈতিক দলগুলোর নির্বাচনী ইশতেহারে আদিবাসী অধিকার বিষয়ক ১১ দফা এজেন্টা/ইস্যুসমূহ অন্তর্ভূক্তির দাবীতে নেত্রকোণায় সাংবাদিক সম্মেলন করেছে আদিবাসী নেতৃবৃন্দ।
বৃহত্তর ময়মনসিংহ আদিবাসী সংগঠনসমূহের ঐক্য পরিষদ (ইউসিজিএম) বুধবার দুপুরে নেত্রকোণা জেলা প্রেসক্লাবে এই সংবাদ সম্মেলনের আয়োজন করে। দেশে বসবাসরত ৪৫টি আদিবাসী সম্প্রদায়কে বাংলাদেশের সংবিধানে ‘আদিবাসী’ হিসেবে স্বীকৃতি প্রদানসহ ১১ দফা আদিবাসী অধিকার বাস্তবায়নের দাবী জানিয়ে সাংবাদিক সম্মেলনে বক্তব্য রাখেন বৃহত্তর ময়মনসিংহ আদিবাসী সংগঠনসমূহের ঐক্য পরিষদের সদস্য খগেন্দ্র হাজং, হিল্লোল নকরেক, ভূবন চাম্বুগং, এডভোকেট দীনেশ দারু, শিমোয়ন মৃনাল কান্তি সাংমা, বার্ণাড হাজং, তামস মানখিন, বথুয়েল চিসিম, পিউস এল মানখিন, নুদিয়া রুমা সাংমা ও অনন্যা সাংমা প্রমূখ।
সাংবাদিক সম্মেলনে নেতৃবৃন্দ বলেন, আদিবাসীদের তাদের অধিকার ও উন্নয়ন থেকে বঞ্চিত রেখে দেশের সত্যিকারের উন্নয়ন সম্ভব নয়। নেতৃবৃন্দ আশা করেন, দেশের সকল রাজনৈতিক দল সমূহ তাদের দাবীগুলো মেনে নিয়ে মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক একটি সুখী ও সমৃদ্ধ বাংলাদেশ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন।
বাংলাদেশের সংবিধানে আদিবাসিদের‘আদিবাসী” হিসাবে সাংবিধানিক স্বীকৃতি প্রদান, আদিবাসীদের জন্য মহান জাতীয় সংসদে ৫% সংরক্ষিত আসন বরাদ্দ, সমতলের আদিবাসীদের ভুমির অধিকার রক্ষার জন্য আদিবাসীদের প্রতিনিধিত্ব নিশ্চিত করে পৃথক ভুমি কমিশনসহ ১১ দফা দাবি রাজনৈতিক দলসমুহের ইশতারে আর্ন্তভুক্তির দাবি জানান।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।