কলমাকান্দায় প্রতিমা তৈরিতে ব্যস্ত মৃৎ শিল্পীরা

কলমাকান্দা প্রতিনিধি: সনাতন ধর্মাবলম্বীদের শারদীয় দুর্গোৎসবকে সামনে রেখে নেত্রকোনার কলমাকান্দা উপজেলায় কাঁদামাটি, কাঠ-খড় ও বাঁশ দিয়ে প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় কাটাচ্ছে মৃৎ শিল্পীরা। আগামী ১৫ অক্টোবর ষষ্ঠী পূজার মধ্য দিয়ে সনাতন ধর্মাবলম্বীদের এ মহোৎসব শুরু হয়ে চলবে ১৯ অক্টোবর পর্যন্ত। বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে পাঁচ দিনের এই দুর্গোৎসব।
বৃহস্পতিবার উপজেলার বিভিন্ন পূজা মন্ডপ সরেজমিন পর্যবেক্ষণে দেখা যায়, মৃৎ শিল্পীরা প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন। মৃৎ শিল্পীদের হাতের নিপুণ ছোঁয়ায় তৈরি হচ্ছে এক একটি প্রতিমা। তৈরি করা হচ্ছে দুর্গা, সরস্বতী, লক্ষ্মী, কার্তিক, গণেশ, অসুর ও শিবের মূর্তি।
কয়েকজন মৃৎ শিল্পীর সঙ্গে আলাপচারিতায় তারা জানান, প্রতিমা গড়া শেষ হলে রঙতুলির আঁচড়ে ফুটিয়ে তোলা হবে অবয়ব। ফুটিয়ে তোলা হবে নাক-চোখ-মুখ আর সাজ-সজ্জার মধ্য দিয়ে প্রস্তুত করা হবে প্রতিমা।
প্রতিমা শিল্পী ভরত পাল জানান, বংশ পরম্পরায় আমরা প্রতিমা তৈরি করে আসছি। আগে প্রতিমা তৈরির কাজে আমাদের বেশ লাভ থাকলেও বর্তমানে লাভের পরিমাণ কম, তারপরও এ পেশাতেই আছি। আগামী সপ্তাহের মধ্যেই সকল প্রতিমার কাজ সম্পন্ন হবে বলেও তিনি জানান।
উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক সুজন সাহা প্রতিনিধিকে বলেন, কলমাকান্দা উপজেলার ৮টি ইউনিয়নের ৫৩ টি মন্ডপে পূজার্চনার আয়োজন করা হয়েছে।
কলমাকান্দা থানার ওসি মাজহারুল করিম প্রতিনিধিকে বলেন, এ বছরের দুর্গোৎসবে সকল প্রকার অনাকাঙ্খিত ঘটনা এড়াতে প্রতিমা তৈরি থেকে শুরু করে বিসর্জন পর্যন্ত প্রশাসনিক নজরদারির ব্যবস্থা করা হয়েছে। এ ছাড়াও পুলিশের সার্বক্ষণিক টহলের পাশাপাশি প্রতিটি পূজামন্ডপে পুলিশ ও আনসার সদস্য মোতায়েন থাকবে।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।