কলমাকান্দায় ভিজিএফের চাল উদ্ধার:আটক-১

কলমাকান্দা প্রতিনিধি: কলমাকান্দার কৈলাটী ইউনিয়নে ঈদ উপলক্ষ্যে ইউনিয়নের হত দরিদ্রদের মধ্যে বিতরণের জন্য প্রধানমন্ত্রীর বিশেষ বরাদ্দের ভিজিএফের চাল নেত্রকোণা সদর উপজেলার কালিয়ারা গাবরাগাতী থেকে ৩১ বস্তা চাল উদ্ধার ও রাহমিন নামে একজনকে আটক করেছে পুলিশ। ঘটনার পর থেকে চেয়ারম্যান রুবেল ভুইয়া পলাতক রয়েছেন।

অভিযোগে জানা যায়, উপজেলার কৈলাটী ইউনিয়নে ২ হাজার ৩৫৫জন ভিজিএফ কার্ডধারী রয়েছেন। ওই সমস্ত কার্ডধারীদের মধ্যে বিতরণের জন্য প্রধানমন্ত্রীর বিশেষ বরাদ্দে ৪৭ মেট্রিকটন ১০০ কেজি চাল বরাদ্দ দেয়া হয়। গত ১৬ আগষ্ট বৃহস্পতিবার সকাল থেকে ইউনিয়ন পরিষদে ভিজিএফ কার্ডধারীদের মধ্যে ওই চাল বিতরণের কথা। চাল বিতরণের বিষয়ে এলাকায় প্রচারণাও চালানো হয় কম ও চাল বিতরণের সময় লোকজনের উপস্থিতিও ছিল কম। ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. রুবেল ভুইয়া সরকারি গোদাম থেকে সমস্ত চাল উত্তোলন করে কিছু চাল বিতরণ করেন। বাকী চাল আত্মসাতের চেষ্টা চালান। বিষয়টি টের পেয়ে ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি হাবিবুর রহমান হাবিব স্থানীয় কলমাকান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এবং বিভিন্ন সেক্টরে জানান। খবর পেয়ে ইউএনও আরিফুজ্জামান ওইদিন রাতে কৈলাটী ইউনিয়ন পরিষদে উপস্থিত হয়ে সাত মেট্রিক টন চাল আটক করে পরিষদেই সিলগালা করে রাখেন। এরই মধ্যে গত ২৩ আগষ্ট বৃহস্পতিবার সদর উপজেলার কালিয়ারা গাবরাগাতী ইউনিয়নের গাবরাগাতী গ্রাম থেকে ৩১ বস্তা ১৫৪৭ কেজি ভিজিএফের চাল উদ্ধার এবং এর সাথে জড়িত থাকার অভিযোগে ওই গ্রামের আবু জজ সরকারের ছেলে রাহমিনকে (৩২) আটক করে থানা পুলিশ। পুলিশ পাঁচ দিনের রিমান্ড চেয়ে রোববার রাহমিনকে আদালতে পাঠায়। আদালত দুই দিনের রিমান্ড মঞ্জুর করেন। অন্যদিকে ঘটনার পরপরই চেয়ারম্যান রুবেল ভুঁইয়া আত্মগোপন করেছেন। গতকাল সোমবার পর্যন্ত তিনি পরিষদে যাননি।
কলমাকান্দার কৈলাটী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি হাবিবুর রহমান হাবিব বলেন, ভিজিএফের চাল বিতরণে অনিয়ম হতে পারে মনে করে বিতরণের আগেই আমি স্থানীয় প্রশাসন ও বিভিন্ন সেক্টেরে আমি জানাই। পরে কিছু চাল আটক করা হয়। চেয়ারম্যান বেশিরভাগ চাল অন্যত্র পাচার করে দেয়। পাচার হওয়া চালের কিছু সদর উপজেলার কে গাতি থেকে আটক করে পুলিশ। স্থানীয় একটি মহল বিষয়টি ভিন্ন খাতে প্রবাহের চেষ্টা চালাচ্ছে। চেয়ারম্যানের পছন্দের লোকদের স্বাক্ষী করা হয়েছে, প্রত্যক্ষদর্শীদের স্বাক্ষী করা হয়নি। এ যেন শাক দিয়ে মাছ ঢাকার মত অবস্থা।
উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আরিফুজ্জামান বলেন, ভিজিএফের চাল আত্মসাতের বিষয়টি আদালতের এখতিয়ারভূক্ত। এ ঘটনায় উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) আসাদুজ্জামানকে বাদী হয়ে থানায় মামলা করেছেন। বিষয়টি থানা পুলিশ দেখছে।
কলমাকান্দা থানার এসআই ও মামলার তদন্তকারী কর্মকর্তা আকরাম হোসেন জানান, আটক হওয়া রাহমিনকে পুলিশী হেফাজতে জিজ্ঞাসাবাদ চলছে। এরই মধ্যে কিছু চাঞ্চল্যকর তথ্য পাওয়া গেছে। বিষয়টি যাছাই বাছাই করে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।