ফ্রীলেন্সিং এ জীবনের স্বপ্ন খুঁজছেন নেত্রকোণার আট তরুণ

বিশেষ প্রতিনিধি: নেত্রকোণায় আট যুবকের স্বপ্ন এখন মুক্ত বিশ্বে। বিশ্বের সাথে তাল মিলিয়ে আইটি জগতে জীবনের সাফল্যের খুঁজছেন এই আট তরুণ। সম্প্রতি সরকারি একটি প্রশিক্ষণে অংশ নিয়ে পিছিয়ে পড়া যুবক যুবতীসহ শিক্ষার্থীদের ফ্রী ফ্রীল্যান্সিং কোর্স  কার্যক্রম শুরু করেছেন তারা।
“বিনামূল্যে ফ্রিল্যান্সিং শিখব,বেকারমুক্ত বাংলাদেশ গড়ব”-এই প্রতিপাদ্যকে সামনে রেখে নেত্রকোণায় বিনামূল্যে ৩০(ত্রিশ) দিনের ফ্রিল্যান্সিং কোর্স এর উদ্বোধন করা হয়েছে।

নেত্রকোণা ইনষ্টিটিউট অব ফ্রিল্যান্সিং টেকনোলজির আয়োজনে বৃহস্পতিবার বিকালে নেত্রকোণার শহরের সাইপাই এলাকায় এই ফ্রী কোর্সের উদ্ধোধন করেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মুহাম্মদ আরিফুল ইসলাম।

এ সময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার সদর সার্কেল মোঃ ফখরুজ্জামান জুয়েল,জেলা প্রেসক্লাবের সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা হায়দার জাহান চৌধুরী,জেলা প্রেসক্লাব সম্পাদক শ্যামলেন্দু পাল, দেশবরেণ্য কন্ঠশিল্পী নাজমুন মুনিরা ন্যান্সী।


অনুষ্ঠান পরিচালনা করেন শাহরিয়া আমান সানি,মুন্তাসির আব্দুল্লাহ, আব্দুল্লাহ আল-নোমান খান,স্বপ্নিল দাস তন্ময়,আজহারুল ইসলাম লিমন,তপন পাল,অসিত সরকার, মো: নাঈমুল হাসান নাঈম।

অনুষ্ঠানের স্বাগত বক্তব্যে শাহরিয়া আমান সানি বলেন,আমি সরকারি একটি প্রশিক্ষণে অংশ নিয়ে যেটুক শিখেছি তাতে আমার চোখ খুলে গেছে।দীর্ঘ দিন ধরে আমি ফ্রিলেন্সিং নিয়ে কাজ করছি। এখন আমি আমার খরছ সংসারের খরছ সহ মাসে প্রায় পঞ্চাশ থেকে ষাট হাজার টাকা আয় করার সম্ভাবনা দেখছি। আমি চাই সরকারের এই বার্তা পিছিয়ে পড়া যুব সমাজের মাঝে ছড়িয়ে দিতে। মুক্ত বিশ্বে মুক্ত বাণিজ্যের মাধ্যমে আগামীর বিশ্ব চ্যালেঞ্জ নিতে দক্ষ জনশক্তি গড়তে ফ্রিল্যান্সিং এর কোনো বিকল্প নেই ।

অনুষ্ঠানে ফ্রিল্যান্সিং গুরুত্ব তুলে ধরে নেত্রকোণা সদর সার্কেলেরঅতিরিক্ত পুলিশ সুপার ফখরুজ্জামান জুয়েল বলেন, সরকারি বেসরকারি চাকরি জীবীরাও ফ্রিলেন্সিং এর মাধ্যমে বাড়তি আয় করতে পারেন। আগামী বিশ্বে মুক্ত বাণিজ্যের এ এক অপার সম্ভাবনা। বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে অবশ্যই সরকারেরএই উদ্যোগর পাশপাশি যুব সমাজ এগিয়ে আসতে হবে। এসময় তিনি ফ্রিল্যান্সিং এর বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন।

অনুষ্ঠানের উদ্বোধন করে নেত্রকোণার ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মুহাম্মদ আরিফুল ইসলাম বলেন, সরকারের একটি প্রশিক্ষণে অংশ নিয়ে এই আট তরুণ এই প্রশিক্ষণ নিজেরা দিচ্ছেন। পাশাপাশি পড়াশোনা করে বিশ্ব চ্যালেঞ্জ মোকাবিলায় নিজেকে প্রস্তুতি নিচ্ছেন তারা। তাদের সব ধরণের সহযোগিতা করবে জেলা প্রশাসন।

এসময় বক্তারা বিনামূল্যে ফ্রিল্যান্সিং প্রশিক্ষনের মাধ্যমে বেকার সমস্যার সমাধান করার জন্য উদ্যোক্তাদের সাধুবাদ জানান। ৮ জনের একটি টিম এই কোর্স চালাতে সহযোগিতা করছেন বলেও জানান বক্তারা।

এসময় শিক্ষার্থী, গণমাধ্যম কর্মী সহ বিভিন্ন শ্রেণী পেশার লোকজন উপস্থিত ছিলেন।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।