মদনে শিলাবৃষ্টিতে পাকা বোরো ধানের ব্যাপক ক্ষতি

মদন প্রতিনিধি : নেত্রকোণার মদনে কালবৈশাখী ঝড় ও শিলাবৃষ্টিতে প্রায় তিনশত হেক্টর জমির পাকা ইরি-বোরো ধান ও আম কাঠাঁলের ব্যাপক ক্ষতি হয়েছে বলে খবর পাওয়া গেছে। মঙ্গলবার ভোরে উত্তর পশ্চিম দিক থেকে একটি ঝড়ো হাওয়া উপজেলার তিয়শ্রী,ফতেপুর ,মদন ইউনিয়নের বিভিন্ন এলাকায় আঘাত করে। এতে হাওরের শতাধিক কৃষকের পাকা ও আধা পাকা জমির শতকরা ৫০ ভাগ ইরি-বোরো ধান শিলা বৃষ্টিতে ঝড়ে মাটিতে পড়ে যায়। ঝড়ে আম, কাঠাঁল গাছ পালারও ব্যাপক ক্ষতি করেছে।

বাগজান গ্রামের ক্ষুদ্র কৃষক নূরুল ইসলাম,সবুজ মিয়া,বকুল, শেলিম,কুঠুরিকোনা গ্রামের আনিছ মিয়া,হারেছ মিয়া জানান,গত বছর আগাম বন্যায় ক্ষতিরপর এবার বোরো ধানের বাম্পার ফলন হয়েছিল। মঙ্গলবার ভোরে শিলা বৃষ্টিতে আমাদের জমির অর্ধেক পাকা ধান মাটিতে ঝড়ে পরে গেছে। এমনিতেই এবার ফসল করেছি ঋন করে। কিভাবে ঋন দেব ? সংসার চলবেই বা কি করে ? এ নিয়ে তারা দুশ্চিতায় ভোগছেন। মঙ্গলবার সরেজমিনে গেলে কৃষকগণ এসব কথা বলে আহাজারি করেন।
তিয়শ্রী ইউপি চেয়ারম্যান ফকর উদ্দিন আহমেদ বলেন,ভোরে শিলা বৃষ্টিতে আমার এলাকার অনেক কৃষকরে বোরো ধান,আম কাঠাঁলসহ অনেক গাছ পালার ক্ষতি হয়েছে। এ ব্যাপারে তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আশুহস্তক্ষেপ কামনা করছেন।
উপজেলা কৃষি অফিসার গোলাম রাসুল জানান, মঙ্গলবার ভোরে শিলা বৃষ্টিতে উপজেলার আড়াইশ থেকে তিনশ হেক্টর জমির পাকা ধান ক্ষয়ক্ষতি হয়েছে। বিষয়টি আমি উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবগত করেছি।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।