নেত্রকোণায় ২১০ মিমি বৃষ্টিপাতের সম্ভাবনা: হাওরাঞ্চলে দ্রুত ধান কাটার আহবান

বিশেষ প্রতিনিধি: প্রাকৃতিক দুর্যোগের আশংকা থাকায় কর্তনযোগ্য ধান দ্রুত কাটার জন্য নেত্রকোণার হাওরাঞ্চলের কৃষকদেরকে জেলা পানি উন্নয়ন বোর্ড ও জেলা,উপজেলা প্রশাসনের পক্ষ থেকে আহবান জানানো হয়েছে। শুক্ররবার সকালে নেত্রকোণা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী কর্মকর্তা মোহাম্মাদ আক্তারুজ্জামান ও মোহনগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার ফেসবুক আইডি’তে এই আহবান জানানো হয়।
নেত্রকোণা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী কর্মকর্তা মোহাম্মাদ আক্তারুজ্জামান তাঁর ফেইসবুক আইডিতে, জেলার সকল স্তরের কর্মকর্তা,সুধি সমাজ,সাংবাদিক প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তা,স্থানীয় নেতৃবৃন্দের অবগতির জন্য জানান যে, আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী আগামী ২৯ এপ্রিল হতে নেত্রকোণা জেলায় ২১০ মিমি বৃষ্টিপাত হতে পারে। তাই দ্রুত হাওরের পাকা ধান কেটে নিরাপদ স্থানে আনার জন্য সবাইকে সর্তক করা হয়েছে।
গত বছরে আগাম বন্যায় হাওরের ফসল রক্ষা বাঁধ ভেঙ্গে বোরো ধান পানিতে তলিয়ে যাওয়ায় উপজেলার সবক’টি হাওর থেকে কৃষকরা এক মুঠো ধান গোলায় তুলতে না পারলেও চলতি বোরো মৌসুমে হাওরে বাম্পার ফসল হওয়ায় এবার কৃষক কৃষানীদের মধ্যে হাসির ঝিলিক দেখা দিয়েছে। সরকারের সর্বোচ্চ সহায়তায় ভিজিডি, ভিজিএফ চাল,নগদ অর্থ এবং কৃষি উপকরণ,সার বিজ, কৃষকদের প্রনোদনাসহ সকল প্রকার সহযোগিতা এখনো চলমান রয়েছে। বোরো মৌসুমের শুরুতেই এলাকা জুড়ে দেখা যায় সবুজের সমারোহ। আগাম ফলনকৃত ধান পেঁকে যাওয়ায় কৃষকরা ধান কাটার যন্ত্র নিয়ে সকাল থেকেই জমির দিকে ছুটে যাচ্ছেন আর কৃষানীরা তাদের সোনালি ফসল গোলায় উঠাতে ব্যস্ত সময় পার করছেন। জেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি মৌসুমে নেত্রকোণায় ১ লক্ষ ৮১ হাজার ৯০০ হেক্টর জমিতে বোরো চাষাবাদ করা হয়েছে। এরমধ্যে হাওরাঞ্চলে ৮৫ থেকে ৯০ ভাগ ধান কাটা হয়েছে বলে জানিয়েছে জেলার কৃষি বিভাগ।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।