দেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ উৎক্ষেপনে যুক্তরাষ্ট্রে যাচ্ছেন ব্যারিস্টার এনামুল কবীর ইমন

সুনামগঞ্জ প্রতিনিধি: যুক্তরাষ্ট্র ফ্লোরিডা থেকে আগামী ৭মে মহাকাশে উড়তে যাচ্ছে বাংলাদেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেপ ক্যানাভেরালে উৎক্ষেপণকারী প্রতিষ্ঠান স্পেসএক্সের লঞ্চ প্যাড থেকে এটিকে মহাকাশের নির্ধারিত কক্ষপথের উদ্দেশে পাঠানো হবে।’
গাজীপুরের গ্রাউন্ড স্টেশন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফ্লোরিডায় উৎক্ষেপণ কার্যক্রমের সঙ্গে সরাসরি সংযুক্ত হবেন।’
অপরদিকে ক্যাপ ক্যানাভেরালে থাকবেন প্রধানমন্ত্রীর তথ্য প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের নেতৃত্বে সুনামগঞ্জ জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান, জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ও বঙ্গবন্ধু হত্যা মামলার অন্যতম কৌশলী ব্যারিস্টার এম এনামুল কবীর ইমন সহ একটি প্রতিনিধি দল।
শনিবার সকালে যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে ক্যাপক্যানভারালে যোগ দিতে শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর থেকে ব্যারিষ্টার ইমন বাংলাদেশ বিমানে যাত্রা করবেন। ইতিমধ্যে ওই অনুষ্ঠানে যোগদিতে বাংলাদেশে থেকে ৭ সদস্যেও একাটি আইনজীবী প্রতিনিধি দলও যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন।বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের মূল অবকাঠামো তৈরি করেছে ফ্রান্সের থ্যালেস অ্যালেনিয়া স্পেস।
স্পেসএক্সের ‘ফ্যালকন-৯’ রকেটে করে স্যাটেলাইটটি মহাকাশে পাঠানো হবে। স্যাটেলাইটেরর উৎক্ষেপন বিদেশে থেকে হলেও এটি নিয়ন্ত্রণ করা হবে বাংলাদেশ থেকেই। এ জন্য গাজীপুরের জয়দেবপুরে গ্রাউন্ড কন্ট্রোল স্টেশন (ভূমি থেকে নিয়ন্ত্রণ ব্যবস্থা) তৈরি করা হয়েছ।

প্রকল্পটি বাস্তবায়নে মোট খরচ হচ্ছে ২ হাজার ৯০২ কোটি টাকা। বঙ্গবন্ধু স্যাটেলাইটে মোট ৪০টি ট্রান্সপন্টার থাকবে। এর মধ্যে ২০টি ট্রান্সপন্টার বাংলাদেশের ব্যবহারের জন্য রাখা হবে। বাকি ২০টি ট্রান্সপন্ডার বিদেশি কোনো প্রতিষ্ঠানের কাছে বিক্রির জন্য রাখা হবে। সফলভাবে মহাকাশে স্থাপন করলে বিশ্বের ৫৭তম দেশ হিসেবে বাংলাদেশের নিজস্ব স্যাটেলাইটের অধিকার লাভ করবে।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।