দুর্গাপুরে পান বিক্রেতা আফজাল শেখ এর ব্যাতিক্রমধর্মী উদ্যোগ

এসএম রফিক,দুর্গাপুর থেকে: নেত্রকোনা জেলার দুর্গাপুরে পান বিক্রেতা আফজাল শেখ তাঁর নিজ উদ্দ্যোগে ভ্যানগাড়ীতে টেংকী বসিয়ে এক ব্যাতিক্রমধর্মী কাজ শুরু করে স্ব-স্ব প্রতিষ্টান,বাসা-বাড়ি,রাস্তাঘাট ধূলো-বালি মুক্ত,গাড়ী ধোঁয়া ও হোটেলের কাজে সুপেয় নিরাপদ পানি বিতরণের মধ্য দিয়ে সেবা দিয়ে যাচ্ছেন এই মহামানব।
সরেজমিনে গিয়ে আফজাল শেখ এর কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন,এটা আমার দীর্ঘদিনের স্বপ্ন এমন একটি কাজ করবো,যেখানে ব্যক্তি চাহিদার চাইতে সমাজ ও পরিবেশের সুরক্ষা কিভাবে করা যায়।সেই চিন্তা আর চেতনা থেকেই আমি নিজ অর্থ খরচ করে বাজার ব্যবসায়ী সমিতির সহযোগিতায় বিদ্যুৎ চালিত সাবমার্সেবল গভীর পাম্প বসিয়ে সুপেয় পানি ভ্যান গাড়ীর চালকের মাধ্যমে দুর্গাপুর পৌরসদরে সকলের মাঝে এ পানি পৌঁছে দেয়ার চেষ্টা করে যাচ্ছি। আমার আজকের এই প্রচেষ্টার ফসল এক দিনের নয় বলে আফসোস করে বলেন,আমি গরীব মানুষ,ক্ষুদ্র পান ব্যবসা দিয়ে আমার পরিবারের হাল চলে।পরিবারের চাহিদাকে এত প্রাধান্য না দিয়ে আমি পরিবেশের সুরক্ষা ও সামাজিক দায়বদ্ধতায় বোধ,সেবার মনন,বাসনা নিয়ে কাজ করে যাচ্ছি।যদি কোন দিন আমাকে সৃষ্টিকর্তা সেই পরিমান অর্থের মালিক বানান তাহলে আমি আমার সেই কাঙ্খিত স্বপ্নকে আরো ঢালাও ভাবে বি¯তৃতি ঘটাবো।এমনকি কোন হৃদয়বান ব্যক্তি,সংগঠন,সংস্থা,সরকারি-বে-সরকারী প্রতিষ্টান এই কাজে সহযোগিতার হাত বাড়ালে এর কলেবর বৃদ্ধি করে পৌরসভার আনাচে কানাচে ৪ চাকার মিনি ট্রাকের মাধ্যমে সুপেয় পানির চাহিদা মিটানো হবে।যৎ সামান্য পরিমাণ বিনিময়ে শহরের বিভিন্ন দোকান পাটেও তিনি সুপেয় নিরাপদ পানি সরবরাহ করে সেবা দিয়ে চলেছেন।এ সেবার জন্য দোকানীরা পাঁচ টাকা করে সহায়তা করে থাকেন তাকে। আফজাল শেখ বলেন বাজার সমিতির সভাপতি হাজী মোঃ রইছ উদ্দিন এবং সাধারণ সম্পাদক বাপ্পী সাহার আন্তরিক সহযোগিতায় আমি এই কর্মকান্ড ধরে রাখতে পেরেছি।এ সুপেয় পানির সুবিধা পেয়ে তেরীবাজার এলাকার মোঃ সিরাজ মিয়া অনেক আনন্দ প্রকাশ করে বলেন,তোফাজ্জল শেখ আর্সেনিকমুক্ত নিরাপদ পানির আমার বাসায় সরবরাহ করে আসছে এতে আমার পরিবারের পানির চাহিদা পুরো মাত্রায় মিটিয়ে যাচ্ছে এতে আমি খুব খুশি।দুর্গাপুর সদরের আঃ সালাম নামের এক পান ব্যবসায়ী বলেন,পানের ময়লা পরিস্কার এবং পানগুলি সতেজ রাখার জন্য সাবমার্সেবল এর লাইন থেকে পাইপ লাগিয়ে পানি ছিটিয়ে পরিষ্কার করে যে সুবিধা পাচ্ছি তাঁর জন্য এই উদ্দ্যোক্তা তোফাজ্জল শেখকে অনেক ধন্যবাদ জানাই।
এ ব্যাপারে পৌর মেয়র মাওলানা আব্দুস সালাম এর নিকট জানতে চাইলে তিনি প্রতিনিধিকে জানান,শেখ তোফাজ্জল হেসেন এঁর এই মহতী উদ্দ্যোগ তাঁকে সাধুবাদ জানাই।নিজ অর্থের মাধ্যমে টাকা খরচ করে যে সুপেয় আয়রন মুক্ত পানির ব্যবস্থা করে চলেছেন তাঁর এ কাজকে বেগবান করার জন্যে পৌরসভার পক্ষ থেকে সম্ভব হলে সহযোগিতা করা হবে।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।