বারহাট্টায় প্রবীণ স্বাস্থ্য সেবা কেন্দ্রের যাত্রা শুরু

বিশেষ প্রতিনিধি: নেত্রকোনার বারহাট্টায় গরীব দুঃখি ও অসহায় প্রবীণদের বিনামূল্যে সকল ধরণের স্বাস্থ্যসেবা দিতে উপজেলার বাউসী এলাকায় সুবার্তা প্রবীণ সেবাকেন্দ্রের উদ্বোধন করা হয়েছে। সোমবার দুপুরে জেলা প্রশাসক (যুগ্ম সচিব) ড. মো. মুশফিকুর রহমান প্রধান অতিথি হিসেবে উপজেলার বাউসী ইউনিয়নের রূপগঞ্জে এই সেবাকেন্দ্রটি উদ্বোধন করেন।
শুভ উদ্বোধন ঘোষণার আগে এলাকার প্রবীন ব্যক্তি সামছুল হকের সভাপতিত্বে সকল শ্রেনীপেশার মানুষের অংশগ্রহণে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক ড. মোঃ মুশফিকুর রহমান বলেন, সুবার্তার গত ১৭ বছরের লালিত স্বপ্ন এখন অনেক বড়। ক্রমান্বয়ে সুবার্তা তার কাজের পরিসীমা আরো বিস্তৃত করছে এবং জরাস্বাস্থ্য সেবা নিশ্চিত করার লক্ষ্যে শহর থেকে গ্রাম এবং গ্রাম থেকে শহরে প্রবীণদের কাছে সেবার হাত নিয়ে ছুটে যাচ্ছে।তিনি আরো বলেন,বাংলাদেশে সিনিয়র সিটিজেন্স রেসিডেন্স এন্ড কেয়ার সেন্টার’র ধারণার প্রবর্তনে সুবার্তা ট্রাস্টই প্রথম এবং তাদের কেয়ার মডেল বাংলাদেশে অনুসরণযোগ্য।
অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন,সুবার্তা ট্রাস্টের প্রতিষ্ঠাতা ও সাধারণ সম্পাদক শেলীনা আক্তার, বিশেষ অতিথি জেলার অতিরিক্ত পুলিশ সুপার (সদর) এস.এম আশরাফুল আলম, বারহাট্টা উপজেলা পরিষদের চেয়ারম্যান মানিক আজাদ,উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফরিদা ইয়াসমিন,বাউসী ইউনিয়ন চেয়ারম্যান শেখ তারেক হাবিব, ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ হুমায়ুন কবির প্রমূখ। উদ্বোধনী অনুষ্ঠান পরিচালনা করেন,সুবার্তা ট্রাস্টের প্রধান নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ্ চৌধুরী।
বিশেষ অতিথিবৃন্দ তাঁদের বক্তব্যে এই অঞ্চলের মানুষদের আর্থ-সামাজিক অবস্থা এবং প্রবীণকালে তাদের সেবাহীন জীবনের বাস্তবতা তুলে ধরেন। সুবার্তা মানুষের কল্যাণে যে কাজ করছে তাতে তাঁরাও সমাসেবক ও জনপ্রতিনিধি হিসেবে সুবার্তার বন্ধু হিসেবে সহযাত্রি হবেন। সুবার্তার ‘সুবার্তা প্রবীণ সেবা কেন্দ্র-১’র যে কোনো প্রয়োজনে তাঁরা এগিয়ে আসবেন বলে তাঁদের প্রত্যয় ব্যক্ত করেন। এ সময় বক্তারা বলেন স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানের ভূয়সী প্রশংসা করে প্রতিষ্ঠানটির মাধ্যমে গরীব অসহায়রা উপকৃত হবেন। পাশাপাশি প্রতিষ্ঠানের ধারাবাহিতা ধরে রাখার জন্য প্রতিষ্ঠাতার প্রতি আহবান জানান তারা।
শেষে অনুষ্ঠানের সভাপতি আয়োজনের সমাপ্তি ঘোষণা করেন এবং জেলা প্রশাসকসহ অন্যান্য অতিথিবৃন্দ ‘সুবার্তা প্রবীণ সেবা কেন্দ্র-১’ পরিদর্শন করেন।
এ ব্যাপারে সুবার্তা ট্রাস্টের প্রতিষ্ঠাতা ও সাধারণ সম্পাদক শেলীনা আক্তার জানান, সুবার্তা ট্রাস্ট একটি স্বেচ্ছাসেবী ও অলাভজনক প্রতিষ্ঠান। বিশ্ব সাহিত্য কেন্দ্রের অধ্যাপক আব্দুল্লাহ্ আবু সায়ীদ স্যারকে ট্রাস্টের সভাপতি করে ২০০৯ সালে এর পথচলা শুরু হয়। বর্তমানে ঢাকা, মমানিকগঞ্জ ও নেত্রকোনাসহ ৩ টি জেলায় সুবার্তা ট্রাষ্ট;সুবার্তা প্রবীণ সেবাকেন্দ্রের কার্যক্রম পরিচালনা করে আসছেন। এরমধ্যে নেত্রকোনা জেলা সদরসহ দুর্গাপুর ও কলমাকান্দা উপজেলায় প্রবীণদের জন্য কাজ করছে প্রতিষ্ঠানটি। এই কেন্দ্রের বিভিন্ন কার্যক্রমের মধ্যে রয়েছে- গ্রামীণ-সামাজিক সেবাদানকারি প্রশিক্ষণ ও জেরিয়াট্রিক কেয়ারগিভার প্রশিক্ষণ, প্রবীণবান্ধব বিশেষ আবাসন, প্রবীণ ক্লাব (সিনিয়র একটিভিটি রিক্রিয়েশন ক্লাব), প্রবীণ উদ্যোক্তা সৃষ্টি ও আয়বৃদ্ধিমূলক কর্মসূচি, জেরিয়াট্রিক হেল্থ কেয়ার সেন্টার এবং হোম হেল্থ কেয়ার সাপোর্ট।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।