নেত্রকোনায় চলছে ২২তম বসন্তকালীন সাহিত্য উৎসব

বিশেষ প্রতিনিধি: মঙ্গলবার নেত্রকোনায় অনুষ্ঠিত হচ্ছে ২২তম বসন্তকালীন সাহিত্য উৎসব ও খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কার প্রদান। ১৯৯৭ সাল থেকে প্রতি বছর একজন বরেণ্য লেখক, কবি, সাহিত্যিককে এ পুরস্কার দেয় নেত্রকোনা সাহিত্য সমাজ। বরাবরের মতো এবারো নেত্রকোনা সাহিত্য সমাজ এই উৎসবের আয়োজন করছে।
এ বছর প্রতিথযশা কথাসাহিত্যিক সৈয়দ মঞ্জুরুল হক ও মরণোত্তরে কবি খালেদ মতিনকে খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কার প্রদান করা হচ্ছে।
মঙ্গলবার ফাগুনের প্রথম সকাল শহরের মোক্তারপাড়া এলাকায় বকুলতলা প্রাঙ্গণে জাতীয় সঙ্গীত, জাতীয় পতাকা, সাংগঠনিক পতাকা উত্তোলন ও ভাষা শহীদসহ সকল শহীদদের আত্মার শান্তি কামনা করে উৎসবের উদ্বোধন করেন নেত্রকোনা সরকারি কলেজের অধ্যক্ষ মো. আবুল কালাম আজাদ। এরপর জেলা উদীচী পরিচালিত হায়দার-শেলী স্মৃতি সঙ্গীত বিদ্যানিকেতনের পরিবেশনায় অনুষ্ঠিত হয় ‘বসন্ত বন্দনা।
সকাল সাড়ে ১০টায় বের করা হয় আনন্দ শোভাযাত্রা। এছাড়া দিনব্যাপি অনুষ্ঠিত হচ্ছে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, বংশীবাদক মুখলেছুর রহমানের একক পরিবেশনায় বাঁশির সুর, ঝুটন ঘোষের তবলার লহরি, স্বরচিত কবিতা ও ছড়া পাঠ, গল্প পাঠ, সাহিত্য আড্ডা, নতুন প্রকাশিত বইয়ের পাঠ উন্মোচন।
বিকেল সাড়ে চারটায় শুরু হয় কবি আবুল হোসেনের সভাপতিত্বে স্বরচিত কবিতা ও গল্প পাঠের আসর।পাঁচটায় সাংবাদিকতা এবং সাহিত্যের ওপর প্রবন্ধ উপস্থাপন ও আলোচনা সভা। আলোচনা করবেন কবি ও সাংবাদিক ফারুক ওয়াসিফ, নজরুল কবীর, স্বকৃত নোমান, অপূর্ব শর্মা, কাজল কোরায়শী। সন্ধ্যা ছয়টার দিকে ‘ কথাসাহিত্যিক সৈয়দ মঞ্জুরুল ইসলাম ও কবি খালেদ মতিন ওপর প্রবন্ধ উপস্থাপন করবেন কবি অধ্যাপক সরোজ মোস্তফা। আলোচনায় অংশ নিচ্ছেন বিশিষ্ট প্রাবন্ধিক ও শিক্ষাবিদ অধ্যাপক যতীন সরকার, কবি আতাউল করিম, কথাসাহিত্যিক হরিশঙ্কর জলদাস, নেত্রকোনার জেলা প্রশাসক ড. মো. মুশফিকুর রহমান, পুলিশ সুপার জয়দেব চৌধুরী, কথাসাহিত্যিক ও সাংবাদিক মশিউল প্রমুখ। আলোচনা শেষে খালকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কার ১৪২৪ প্রদান করা হবে। শেষে শিকড় উন্নয়ন কর্মসূচির পরিবেশনায় নাচ, গান, আবৃত্তি, প্রখ্যাত বাউল শিল্পী সিরাজুদ্দিন খান পাঠান ও বাউল গোলাম মৌলার বাউল গানের মধ্য দিয়ে উৎসবের শেষ হবে। এবছর উৎসবটি উৎসর্গ করা হয়েছে সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক মোস্তফা কামাল, বিশিষ্ট বাউল শিল্পী বারী সিদ্দিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব কাঞ্চন বিশ্বাসকে।
নেত্রকোনা সাহিত্য সমাজের সভাপতি অধ্যাপক কামরুজ্জামান চৌধুরী জাগোনিউজকে জানান, বসন্তকালীন সাহিত্য উৎসবে এর আগে ২১ জন কবি-সাহিত্যিককে খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কার দেয়া হয়েছে। পুরস্কৃতরা হলেন, যতীন সরকার,আনিসুজ্জামান, কবীর চৌধুরী, হুমায়ুন আহমেদ, নির্মলেন্দু গুণ, রাহাত খান, হেলাল হাফিজ, রফিক আজাদ, বুলবন ওসমান, মহাদেব সাহা, জাফর ইকবাল, নাসরিন জাহান, আবু হাসান শাহরিয়ার, সেলিনা হোসেন, সেলিম আল দীন, আলতাফ হোসাইন, আনিসুল হক, জাকির তালুকদার, মোহাম্মদ রফিক, মোহাম্মদ নুরুল হক ও কবি আসাদ চৌধুরীকে। নেত্রকোনা ও বৃহত্তর ময়মনসিংহ ছাড়াও দেশের বিভিন্ন অঞ্চলের কবি সাহিত্যকরা বরাবরের মতো এবারোও উৎসবে যোগ দেবেন।
এ দিকে নেত্রকোনা সরকারি কলেজের বাংলা ভাষা ও সাহিত্য ভিাগের প্রধান অধ্যাপক আফজাল রহমান জানান, মঙ্গলবার সকাল সাড়ে আটটার দিকে বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের আয়োজনে কলেজ প্রাঙ্গণে প্রতিষ্ঠানের শিক্ষার্থী শিক্ষকরা নেচে গেয়ে ও আলোচনার মধ্য দিয়ে বসন্তকে বরণ করবেন।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।