নেত্রকোণায় সড়কের পাশের পাঁচ শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ

স্টাফ রির্পোটার: নেত্রকোনায় সড়কের পাশে অবৈধভাবে গড়ে ওঠা স্থাপনা ভেঙে গুড়িয়ে দিয়েছে সড়ক ও জনপথ বিভাগ। সোমবার দিনব্যাপী ও এর আগের দিন রোববার দুপুরে ময়মনসিংহ- নেত্রকোনা-ঠাকুরাকোনা সড়কের দুইটি স্থানে এই উচ্ছেদ অভিযান চালানো হয়।
এই সড়কের শ্যামগঞ্জ বাজার থেকে ঠাকুরাকোনা পর্যন্ত অন্তত ৩০ কিলোমিটার এলাকায় উচ্ছেদ অভিযান চালাবে সড়ক ও জনপথ বিভাগ। গত দুই দিনের অভিযানের নের্তৃত্ব দেন সড়ক ও জনপথ বিভাগের ভূসম্পত্তি ও আইনকর্মকর্তা উপ সচিব ড. এটিএম কামরুল ইসলাম তালুকদার।
গত রোববার নেত্রকোনা-ঠাকুরাকোনা সড়কের ঠাকুরাকোনা বাজারে সড়কের দুই পাশে বুলডোজার দিয়ে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান শুরু হয়। প্রথম দিনে প্রায় কিলোমিটার এলাকার ৩২৫টির মতো স্থাপনা ভেঙে গুড়িয়ে দেয়া হয়েছে। এসময়ে তাঁর সঙ্গে ছিলেন নেত্রকোনা সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী দিদারুল আলম তরফদার, সওজের উপবিভাগীয় প্রকৌশলী মো. শাকিরুল ইসলাম, জেলা প্রশাসনের সহকারী কমিশনার (ভূমি) বুলবুল আহম্মেদ প্রমুখ।
নেত্রকোনা সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী দিদারুল আলম তরফদার বলেন, ‘দীর্ঘদিন ধরে স্থানীয় কিছু প্রভাবশালী মহাসড়কের দুই পাশের জায়গা দখল করে রেখেছিল। এর ফলে যানজেটের পাশাপাশি প্রায়ই দুর্ঘটনা ঘটে মানুষ হতাহতের শিকার হচ্ছিল। এ অবৈধ স্থাপনা উচ্ছেদের ফলে স্থানীয়দের মধ্যে স্বস্তি ফিরে আসছে।’
উপবিভাগীয় প্রকৌশলী মো. শাকিরুল ইসলাম ক জানান, গত দুই দিনে এই উচ্ছেদ অভিযানে প্রথম দিন ঠাকুরাকোনায় প্রায় সাড়ে তিনশতসহ গতকাল জেলা শহরের ঢাকা বাসস্টেশন এলাকায় পাঁচশতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। উচ্ছেদ অভিযান পরিচালনার পূর্বে সার্ভেয়ারের মাধ্যমে সড়ক ও জনপথ অধিদপ্তর সড়কের দুই পাশে সীমনা নির্ধারণ করে লাল দাগ দিয়ে চিহ্ন দিয়ে দেয় এবং অভিযানের এক সপ্তাহ পূর্বে থেকেই মাইকিং করে অবৈধ দখলদারদের তাদের স্থাপনা সরিয়ে নিতে বলা হয়েছিল। তিনি আরো বলেন,এই অভিযান পর্যায়ক্রমে চলবে। অবৈধ স্থাপনা সরিয়ে সড়কটি প্রশস্তকরণসহ সড়কের পাশে বৃক্ষরোপণ করা হবে।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।