গ্যাস সংযোগে প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতির বাস্তবায়ন চান নাটোরবাসি

নাজমুল হাসান, নাটোর: প্রধানমন্ত্রীর ঘোষনার দীর্ঘ ছয় বছর পরও গ্যাস সংযোগ পাননি নাটোরবাসি। এতে গ্যাসবান্ধব শিল্প মালিকরা পড়েছেন সবচেয়ে বিপাকে। বিকল্প জ্বালানি ব্যবহারে তাদের গুনতে হচ্ছে বাড়তি খরচ। ফলে লাভের মুখ দেখছেন না তারা। গ্যাস না থাকায় নতুন নতুন শিল্প কারখানাও গড়ে উঠছে না। উন্নয়নের গতি অব্যাহত রাখতে নাটোরে দ্রুত গ্যাস সংযোগের দাবি সবার। এক্ষেত্রে প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতির বাস্তবায়ন চান নাটোরবাসী।
জানা যায়, ২০১১ সালের ১২ ডিসেম্বর নাটোরের কানাইখালি মাঠে প্রয়াত আওয়ামীলীগ নেতা এ্যাড. হানিফ আলী শেখের স্মরণ সভায় দ্রুত গ্যাস সরবরাহের ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সে সময় প্রধানমন্ত্রী বলেন “যেহেতু রাজশাহী পর্যন্ত গ্যাস লাইন গেছে, অবশ্যই নাটোরে শিল্প কলকারখানা তৈরী করার জন্য যাতে গ্যাসের লাইন আসে। সে ব্যবস্থা ইনশাল¬াহ আমরা করে দেবো”
এই প্রতিশ্রুতির পর আশায় বুক বাধে স্থানীয় শিল্প উদ্যোক্তারা। গড়ে উঠে বিভিন্ন শিল্প প্রতিষ্ঠান। দেখতে দেখতে ছয়টি বছর পেরুলেও প্রতিশ্রুতি বাস্তবায়নের প্রক্রিয়াই শুরু হয়নি। গ্যাস না থাকায় সিলিন্ডার গ্যাস, ফার্নিস ওয়েল কিংন্বা বিদ্যুৎ ব্যবহারে বাড়তি খরচ হচ্ছে শিল্প মালিকদের। ফলে ব্যবসায়িক প্রতিযোগিতায় অন্যান্য জেলা থেকে পিছিয়ে পড়ছেন তারা।
স্থানীয় বাসিন্দা রফিকুল ইসলাম নান্টু বলেন, যখন নাটোরের উপর দিয়ে গ্যাস সংযোগ রাজশাহীতে গেলো, তখন নাটোরের মানুষ আশায় বুক বেধেছিল। সবাই ধরে নিয়েছিল যে নাটোরেও গ্যাস সংযোগ হবে এবং এখানে নতুন নতুন শিল্প কলকারখানা গড়ে উঠবে। তাতে আর্থ সামাজিক উন্নয়ন হবে। বিভিন্ন সময়ে এই গ্যাসের জন্য আন্দোলন সংগ্রাম হলেও তা বাস্তবায়ন হয়নি। আমরা এখনো বিশ্বাস করি প্রধানমন্ত্রী তার প্রতিশ্রতির বাস্তবায়ন করবেন।
অভি মেটাল ইন্ডাষ্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালক মতিয়ার রহমান জানান, মূলত আমরা অসুবিধার সম্মুখিন হচ্ছি জ্বালানি খরচ নিয়ে। ফার্নিস তেলের যা দাম, তাতে আমরা প্রতিযোগিতায় টিকতে পারছি না। নাটোরের পাশ্ববর্তি বগুড়া ও রাজশাহীতে শিল্প-কারখানায় গ্যাসে পণ্য তৈরী হওয়ায় তাদের উৎপাদন খরচ অনেক কম হচ্ছে। এই কারণে তাদের সাথে ব্যবসায়িক প্রতিযোগিতায় টিকে থাকা কঠিন হয়ে পড়ছে।
নাটোর জুট মিলের ব্যবস্থাপনা পরিচালক সোহান আগরওয়ালা বলেন, শুধু মাত্র গ্যাসের কারণে আমরা শিল্পগুলোর উন্নয়ন করতে পারছি না। সম্প্রতি আমরা গণমাধ্যমে জানতে পারলাম, বাংলাদেশ সরকার কলকারখানায় অগ্রাধিকার ভিত্তিতে গ্যাস দেবার সিন্ধান্ত নিয়েছেন। এতে আমরা আবারও আশায় বুক বেধেছি।
নাটোর চেম্বার অফ কমার্সের শরিফুল ইসলাম রমজান বলেন, আমরা আশাবাদি, যেহেতু প্রধানমন্ত্রী ঘোষনা দিয়েছেন। তিনি তা বাস্তবায়ন করবেন। গ্যাস সংযোগের প্রতিশ্রিুতি বাস্তবায়নের মাধ্যমে নাটোর এগ্রোবেজ শিল্প এলাকা হিসাবে গড়ে উঠবে।
জেলা প্রশাসক শাহিনা খাতুন জানান, নাটোরে গ্যাস সংযোগের বিষয়টি ডিসি’স কনফারেন্সে আলোচনা হয়েছে। নাটোরে গ্যাস আসবে। তার জন্য আমাদের একটু অপেক্ষা করতে হবে।
স্থানীয় সাংসদ শফিকুল ইসলাম শিমুল জানান, মাননীয় প্রধানমন্ত্রী ও বিদ্যুৎ ও জ্বালানী মন্ত্রীর কাছে নাটোরে গ্যাস সংযোগের কথা বলেছি। তারা জানিয়েছে ইতিমধ্যে কাতারের সাথে গ্যাসের ব্যাপারে সরকারের একটা চুক্তি হয়েছে। এই চুক্তি বাস্তবায়ন হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অগ্রাধিকার ভিত্তিতে নাটোরে গ্যাস সংযোগের মাধ্যমে তার প্রতিশ্রুতির বাস্তবায়ন ঘটাবেন।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।