প্রধান শিক্ষককে হত্যার দায়ে নেত্রকোনায় একজনের মৃত্যুদন্ডাদেশ

বিশেষ প্রতিনিধি: নেত্রকোনা জেলার বারহাট্টা উপজেলার মনাষ সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক অজুর্ন বিশ্বাসকে (৪৫) প্রকাশ্য বিদালোকে নৃশংসভাবে কুপিয়ে হত্যার দায়ে প্রধান আসামী কালা চাঁনকে (৪৪) মৃত্যুদন্ড তৎসহ ২০ হাজার টাকা জরিমানা এবং অপর তিন আসামীকে বেকসুর খালাস দিয়েছে নেত্রকোনার আদালত। জেলা ও দায়রা জজ কে এম রাশেদুজ্জামান রাজা গতকাল বৃহস্পতিবার দুপুরে জনাকীর্ণ আদালতে আসামীর উপস্থিতিতে এ রায় প্রদান করেন। খালাসপ্রাপ্তরা হচ্ছেন মোঃ এমদাদুল হক হীরা ওরফে সাগর, জেড এ ফোয়াদ খান ওরফে বাবুল ও মোঃ ভাসানী ওরফে শহিদুল ইসলাম।
মামলার সংক্ষিপ্ত বিবরণে প্রকাশ, মনাষ সরকারী বিদ্যালয়ের নামে সরকার কর্তৃক বরাদ্দকৃত ৩০ হাজার টাকা কোন কাজ না করেই বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য ছয়গাও গ্রামের জেড এ ফোয়াদ খান বাবুল ভাগ ভাটোয়ারা করে নেয়ার জন্য প্রধান শিক্ষক অর্জুন বিশ্বাসকে চাপ দিয়ে আসছিল। প্রধান শিক্ষক টাকা দিকে অস্বীকার করায় বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য বাবুল ক্ষিপ্ত হয়। বিগত ২০১৫ সালের ২ ডিসেম্বর সকালে প্রধান শিক্ষক নিজ বাড়ী রামপুর দশাল থেকে সহকারী শিক্ষিকা সাফিয়া সুলতানা সুমীকে সাথে নিয়ে মোটর সাইকেল যোগে বিদ্যালয় যাওয়ার পথে পূর্ব থেকে ওৎ পেতে থাকা বাবুলের বড় ভাই কালা চাঁন ৯টা ৪৫ মিনিটের সময় তাদের পথরোধ করে প্রকাশ্য দিবালোকে ধারালো দা দিয়ে নৃসংশ ভাবে কুপিয়ে হত্যা করে। এ ঘটনায় নিহতের স্ত্রী মায়া রানী বিশ্বাস বাদী হয়ে কালা চাঁন, এমদাদুল হক হীরা ওরফে সাগর, জেড এ ফোয়াদ খান ওরফে বাবুল ও মোঃ ভাসানী ওরফে শহিদুল ইসলাম আসামী করে ৩রা ডিসেম্বর বারহাট্টা থানায় একটি হত্যা মামলা দায়ের করে। পুলিশ তদন্ত শেষে ২০১৬ সালের ৩১ জানুয়ারী আদালতে ৪ আসামীর বিরুদ্ধেই চার্জশীট দাখিল করে। বিজ্ঞ বিচারক ১৬ জন স্বাক্ষীর সাক্ষ্য গ্রহনান্তে আসামী কালা চাঁনের বিরুদ্ধে অপরাধ সন্দেহাতীত ভাবে প্রমাণিত হওয়ায় তাকে মৃত্যুদন্ড ও ২০ হাজার টাকা জরিমানা এবং মামলার অপর তিন আসামীর বিরুদ্ধে অপরাধ প্রমানিত না হওয়ায় তাদেরকে বেকসুর খালাস প্রদান করা হয়।
রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনা করেন পি পি (চলতি দায়িত্বে) এডভোকেট সাইফুল আলম প্রদীপ, আসামী পক্ষে মামলা পরিচালনা করেন মানবেন্দ্র বিশ্বাস ও মাজহারুল ইসলাম খান।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।