এবছর জলসিঁড়ি সম্মাননা পেলেন সাত গুণী নারী

মো. জিয়াউর রহমান: মুক্ত হও,শুদ্ধ হও,পূর্ণ হও স্লোগানে শুক্রবার সন্ধ্যায় নেত্রকোণার দুর্গাপুর উপজেলার জলসিঁড়ি পাঠকেন্দ্রের ১৬ বছর পূর্তি উৎসব অনুষ্ঠিত হয়েছে।
অনুষ্ঠানে স্ব স্ব ক্ষেত্রে অবদানের স্বীকৃতি স্বরূপ সাত গুণী নারীকে সম্মাননা প্রদান করা হয়েছে।
সম্মাননাপ্রাপ্ত গুণী সাতজন হলেন, রতœগর্ভা মা আফরোজা বেগম ও নীলিমা রায়, কবি ¯িœগ্ধা বাউল, কবি হোসনে আরা জাহান ও কবি পহেলী দে, নাট্যজন সোনিয়া হাসান সুর্বণা ও কথাশিল্পী,গবেষক জয়শ্রী সরকার।
অনুষ্ঠানে প্রবন্ধ পাঠ করেন ডাঃ পুষ্পিতা রায়। এর আগে বিকাল ৩টার দিকে জলসিঁড়ি পাঠকেন্দ্রের ১৬ বছর পূর্তি উৎসবের উদ্বোধন করেন বাংলাদেশ সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক বরেণ্য বাচিকশিল্পী হাসান আরিফ।
উদ্বোধনী অনুষ্ঠানে জলসিঁড়ি পাঠকেন্দ্রের সভাপতি এডভোকেট মানেশ সাহার সভাপতিত্বে ও জলসিঁড়ি পাঠকেন্দ্রের প্রতিষ্ঠাতা দীপক সরকারের পরিচালনায় অনুষ্ঠানে সম্মননা প্রাপ্ত গুণীজন ছাড়াও আলোচক ছিলেন, মোহাম্মদপুর সরকারি কলেজের সহকারি অধ্যাপক খন্দকার আফসানা আমীন দিঠি, লেখক ও গবেষক আলী আহাম্মদ খান আইয়োব, ময়মনসিংহ সাহিত্য সংসদের সাধারণ সম্পাদক ইয়াজদানী কোরায়শী কাজল, ছড়াকার ও সংগঠক আলী ইউসুফ, ভাস্কর অখিল পাল, কবি সরোজ মোস্তফা প্রমুখ।
১৬ বছর উৎসব উপলক্ষে জলসিঁড়ি পাঠকেন্দ্র প্রাঙ্গণে ভাস্কর অখিল পাল নির্মিত জাতীয় কবি কাজী নজরুল ইসলামের আবক্ষ ভাস্কর্য উন্মোচন করা হয়।
অনুষ্ঠানে সম্মাননা প্রাপ্ত রতœগর্ভা মা আফরোজা বেগম জানান, বর্তমান সমাজকে বদলে দিতে সাহিত্য চর্চ্চার কোন বিকল্প নাই। আগামী প্রজন্মের কাছে এর গুরুত্ব তুলে ধরতে জলসিঁড়ি’র মতো প্রতিষ্ঠান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। জলসিঁড়ি’র কর্ণধার দীপক সরকার দেখিয়ে দিয়েছেন ইচ্ছে থাকলে অজপাড়া গাঁয়ে থেকেও মানুষের জন্য দেশের জন্য কাজ করা যায়। এধরণের কাজে সকলকে এগিয়ে আসার জন্য আহবান জানান তিনি।
অনুষ্ঠানের উদ্বোধক বাংলাদেশ সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক বরেণ্য বাচিকশিল্পী হাসান আরিফ বলেন, বছরে একবার হলেও আমি এই জলসিঁড়িতে আসি। দূষণে ভরা বিষের শহর ছেড়ে মুক্তপ্রাণের টানে আমি জলসিঁড়িতে আসি।এখানের ছোট্ট শিশুরা আমাকে মুগ্ধ করে। তিনি আরো বলেন জলসিঁড়ি শুদ্ধ মানুষ হবার চর্চা করে।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।