৫ মিনিট স্তব্ধ নেত্রকোনা

স্টাফ রিপোর্টার: শুক্রবার ১০.৪০ থেকে ১০.৪৫ পর্যন্ত ৫ মিনিট নীরবে দাড়িয়ে থেকে স্তব্ধ নেত্রকোনা কর্মসূচী পালন করেছে নেত্রকোনা পৌরবাসী। গত এক যুগ ধরে এই দিনের পাঁচ মিনিট পথেঘাটে যে যেখানে থাকেন ৮ ডিসেম্বর নেত্রকোনায় বোমা হামলা ট্র্যাজিডির নিহতদের সম্মানে পাঁচ মিনিট দাঁড়িয়ে থেকে নিরবতা পালন করেন সম্মান জানান।
৮ ডিসেম্বর নেত্রকোনায় বোমা হামলা ট্র্যাজিডি দিবস । জমিয়াতুল মুজাহিদিন বাংলাদেশ (জেএমবি) ২০০৫ সালের ৮ ডিসেম্বর সকাল সাড়ে ৮টার দিকে জেলা শহরের অজহর রোডস্থ উদীচী কার্যালয়ের সামনে আত্মঘাতী বোমা হামলা চালায়। বোমা হামলায় আত্মঘাতী কিশোরসহ উদীচী শিল্পী গোষ্ঠীর যুগ্ম-সাধারণ সম্পাদক খাজা হায়দার হোসেন,সাংগঠনিক সম্পাদক সুদীপ্তা পাল শেলী,মোটর মেকানিক্স যাদব দাসসহ ৮ জন নিহত এবং কমপক্ষে আহত হয় ৫০ জন ।
এ ঘটনায় পুলিশ বাদী হয়ে জেএমবি প্রধান শায়খ আব্দুর রহমান, সিদ্দিকুর রহমান ওরফে বাংলা ভাই, শামরিক শাখার প্রধান আতাউর রহমান সানি, জেএমবি কমান্ডার আসাদুজ্জামান, সালাহ্উদ্দিন এবং ইউনূসসহ ৮ জনকে আসামী করে পৃথক দুটি মামলা দায়ের করে। ইতিমধ্যে ঢাকা দ্রুত বিচার ট্র্যাইব্যুনাল আদালত-২ নেত্রকোনায় বোমা হামলা মামলার ৭ আসামীকে ফাসিঁ ও বাংলা ভাইয়ের স্ত্রীকে যাবজ্জীবন কারাদন্ড প্রদান করেন।
বোমা হামলায় নিহতদের শ্রদ্ধা ভরে স্মরণ ও নতুন প্রজন্মের সামনে সন্ত্রাস ও জঙ্গীবাদ বিরোধী সামাজিক ও সাংস্কৃতিক দুর্বার প্রতিরোধ আন্দোলন গড়ে তুলার লক্ষ্যে নেত্রকোনার সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলো সম্মিলিতভাবে প্রতি বছরের ৮ ডিসেম্বর নেত্রকোনা ট্র্যাজিডি দিবস পালন করে আসছে।
৮ ডিসেম্বর নেত্রকোনা ট্য্রাজিডি দিবস উপলক্ষে ট্র্যাজিডি দিবস উদ্যাপন পরিষদ দিনব্যাপী বিভিন্ন কর্মসূচী হাতে নিয়েছে। কর্মসূচীর মধ্যে রয়েছে, প্রত্যুষে উদীচী কার্যালয়ের সাংগঠনিক ও কালো পতাকা উত্তোলন, সকাল সাড়ে ৮টায় উদীচী কার্যালয়ের সামনে নির্মিত স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ, কালো ব্যাজ ধারণ, শোক র‌্যালী,১০.৪০ থেকে ১০.৪৫ পর্যন্ত ৫ মিনিট নীরবে দাড়িয়ে থেকে স্তব্ধ নেত্রকোনা কর্মসূচী পালন, বিকালে শহীদ মিনারে আলোচনা সভা ও গণজাগরনী প্রতিবাদী গণ সঙ্গীত।
কর্মসূচীতে উপস্থিত ছিলেন নেত্রকোনা জেলা আওয়ামীলীগ সভাপতি আলহাজ্ব মতিউর রহমান খান, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আশরাফ আলী খান খসরু, জেলা পরিষদ চেয়ারম্যান ও আওয়ামীলীগ নেতা প্রশান্ত কুমার রায়, নেত্রকোনা পৌরমেয়র আলহাজ্ব নজরুল ইসলাম খান, জেলা উদীচীর সভাপতি মুক্তিযোদ্ধা মোজাম্মেল হোসেন বাচ্ছু, সম্পাদক রাতুল বিশ্বাস, জেলা সাহিত্য সমাজের সভাপতি অধ্যাপক কামরুজ্জামান চৌধুরী জেলা সাহিত্য সমাজের সাধারণ সম্পাদক সাইফুল্লাহ ইমরান, জেলা স্বেচ্ছাসেবক লীগ সভাপতি মারুফ হাসান খান অভ্রসহ অন্যান্যরা।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।