গৌরীপুরে ম্যাজিক যন্ত্রের উদ্বোধন করলেন পৌর মেয়র

মোঃ আনোয়ার হোসেন শরীফ, গৌরীপুর প্রতিনিধি: ৭৫শতাংশ সাশ্রয়ী খরচে ফসল উৎপাদন, শ্রমিক সংকট ও কালক্ষেপন থেকে কৃষককে মুক্তি দিবে এবার ‘সিডার ও বেড প্লান্টার’। সোমবার কৃষক আখ্যায়িত ম্যাজিক যন্ত্রের প্রর্দশনী মাঠের উদ্বোধন করেন গৌরীপুর পৌরসভার মেয়র সৈয়দ রফিকুল ইসলাম। তিনি বলেন, তিনবারের চাষ আর একবার মই দেয়ার পরেও চাক্কা ভাঙা, বীজ বপনে সময় লাগতো ২দিন। কৃষি বিজ্ঞানীদের আবিস্কার একবারেই এখন ‘কৃষক পাচ্ছেন সমাধান’।
এ যন্ত্রের উদ্বোধনী অনুষ্ঠানে এসে অভিভূত হয়ে যান কৃষক আব্দুল কদ্দুছ (৮০)। তিনি বলেন, যেখানে জমি প্রস্তুত বীজ বপনে ৬/৭দিন সময় লাগতো। এখন তো দেখি একঘন্টায় সব হয়ে যাচ্ছে, মনে হয় যাদুমন্ত্রের মতো কাজ করছে এই ‘ম্যাজিক’ যন্ত্র।
ময়মনসিংহ খামার বাড়ীর কৃষি প্রকৌশলী কৃষিবিদ তাপস কুমার তালুকদার জানান, এক ঘন্টায় এক বিঘা জমি চাষ, বীজ বপন, সার প্রয়োগ, লেভেলিংয়ে খরচ হয় ২শ ৫০টাকা। অথচ আগে কৃষকের খরচ হতো প্রায় ৮শ টাকা। কৃষকের উৎপাদন খরচ বাঁচবে প্রায় ৭০শতাংশ। উপজেলা কৃষি অফিসার মো. সাদিকুর রহমান জানান, বীজ ও সারের সাশ্রয়ীয় সিডার ও বেড প্লান্টার স্বল্বসময়ে কৃষক অধিক ফলন পাচ্ছেন। উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার মো. নাজমুল ইসলাম জানান, সিডার নিখুঁত লাইন আর বেড প্লান্টার নিখুঁত বেড তৈরি করে, মূলত অনুরূপ সাশ্রয়ী যন্ত্র। দু’টি যন্ত্রের বীজবপন প্রদর্শনীতে অংশগ্রহণকারী কৃষক আবুল হাসিম, সৈয়দ তৌফিকুল ইসলাম, যতীন্দ্র চন্দ্র নমদাস, মাজহারুল ইসলাম জুয়েল, আব্দুল আজিজ খা, আব্দুর রশিদ, আলী হায়দার, আব্দুল গফুর, রতন মিয়া, জহিরুল ইসলাম মানিক ভূয়সী প্রশংসা করে বলেন, শ্রমিক সংকট ও সময়ের দীর্ঘসূত্রতা থেকে এবার আমরা মুক্তি পাব।
পৌর শহরের বাড়িওয়ালাপাড়ায় কৃষক সৈয়দ ওমর ফারুক রাসেলের জমিতে সিডপ্লান্টার ও বেড প্লান্টারের মাধ্যমে সরিষা বীজ বপন করা হয়। গৌরীপুর কৃষি সম্প্রসারণ বিভাগের উদ্যোগে খামার যান্ত্রিকীকরনের মাধ্যমে ফসল উৎপাদন বৃদ্ধি প্রকল্প ২য় পর্যায় পাওয়ার টিলার চালিত সিডার ও বেড প্লান্টার যন্ত্রের প্রদর্শনী ও মাঠ দিবস অনুষ্ঠিত হয়। উপসহকারী কৃষি অফিসার ফিরোজা বেগম জানান, বেড প্লান্টার যন্ত্র দিয়ে গম, ভুট্টা, আলু, মুগ, তিলসহ দানাদার বিভিন্ন প্রকার সবজি বীজ সফল ভাবে বপন করা যায়। এ যন্ত্র দিয়ে ১-২ চাষে বেড তৈরী, সার প্রয়োগ ও বীজ বপনের কাজ একই সংগে করা যায়।
উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ ড. মো. সাদিকুর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন ময়মনসিংহ খামার বাড়ির কৃষি প্রকৌশলী কৃষিবিদ তাপস কুমার তালুকদার, অতিরিক্ত কৃষি অফিসার কৃষিবিদ লুৎফুন্নাহার, কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ মো. নাজমুল ইসলাম, গৌরৗপুর পৌরসভার কাউন্সিলার মো. এমরান মুনশী, ডিকেআইবির সভাপতি মো. আনিছুর রহমান, উপসহকারী কৃষি অফিসার ফিরোজা বেগম, আব্দুল মান্নান প্রমুখ।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।