যৌন হয়রানির অভিযোগে পদত্যাগ করলেন ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী

যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী স্যার মাইকেল ফ্যালন তার ব্যক্তিগত আচরণ দেখিয়ে পদত্যাগ করেছেন। তবে ধারণা করা হচ্ছে যৌন হেনস্তার অভিযোগ থেকে মুক্তি পেতে পদত্যাগ করেছেন এ প্রতিরক্ষামন্ত্রী।

সংবাদ মাধ্যম রয়টার্স জানায়, স্থানীয় সময় বুধবার দেশটির প্রধানমন্ত্রী তেরেসা মে’কে পাঠানো এক চিঠির মাধ্যমে ফ্যালন তার পদত্যাগের বিষয়টি জানান।

যুক্তরাজ্যের পার্লামেন্টে বেশ কয়েকজন এমপি’র বিরুদ্ধে সম্প্রতি যৌন হয়রানীর অভিযোগ প্রকাশ হওয়ার প্রেক্ষাপটে মি: ফ্যালকন হচ্ছেন প্রথম রাজনীতিবিদ যিনি পদত্যাগ করলেন।

ফ্যালনের বিরুদ্ধে ২০০২ সালে এক রেডিও উপস্থাপকের হাঁটুতে স্পর্শ করার পরিপ্রেক্ষিতে যৌন হেনস্তার অভিযোগ ওঠে। এ জন্য চলতি সপ্তাহের শুরুতে ক্ষমা চেয়েছিলেন ফ্যালন।

মি: ফ্যালন বিবিসিকে বলেছেন, ১৫ কিংবা ১০ বছর আগে যেটি গ্রহণযোগ্য ছিল, বর্তমানে সেটি মোটেও গ্রহণযোগ্য নয়।

মি: ফ্যালন মন্ত্রীপরিষদের একজন সদস্য হিসেবে তার ভূমিকাকে যে গুরুত্বের সাথে দেখেছেন সেটির প্রশংসা করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে।

এক বিবৃতিতে মি: ফ্যালন জানান, অতীতে আমার কিছু আচরণসহ সাম্প্রতিক সময়ে বেশ কয়েকজন এমপি’র বিরুদ্ধে অভিযোগ উঠেছে। এসব অভিযোগের অনেকগুলোই মিথ্যা। কিন্তু আমি স্বীকার করছি যে অতীতে আমার আচরণ সর্বোচ্চ মানের তুলনায় ঘাটতি ছিল।

বিবিসির এক অনুষ্ঠানে মি: ফ্যালনকে জিজ্ঞেস করা হয়েছিল যে তিনি ক্ষমা চাইবেন কিনা?

উত্তরে মি: ফ্যালকন বলেন, আমার মনে হয় আমরা এখন সবাই অতীতের দিকে ফিরে তাকিয়েছি। সেখানে এমন কিছু ঘটনা ঘটেছে যার জন্য আপনার অনুতাপ হতে পারে, যেটা ভিন্নভাবে করা যেত।

প্রতিরক্ষা মন্ত্রী হিসেবে গত সাড়ে তিন বছর ধরে দায়িত্ব পালনের বিষয়টিকে সম্মানের ছিল বলে তিনি মন্তব্য করেন।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।